সরওয়ার কামাল, মহেশখালী:

মহেশখালী কক্সবাজার নৌপথের বাঁকখালি মোহনায় যাত্রীবাহী গামবোট দূর্ঘটনায় এনজিও সংস্থা কোস্ট ফাউন্ডেশন এর কর্মী উপজেলার হোয়ানক ইউনিয়নের ধলঘাট পাড়া গ্ৰামের বাসিন্দা হাজী নুর মোহাম্মদ প্রকাশ ছদুর পুত্র মনির উদ্দিন নিখোঁজ হয়েছে। অন্যজনের জনের নাম জানা সম্ভব হয়নি।
২২ আগষ্ট (বৃহস্পতিবার) সন্ধ্যা সাড়ে ছয়টায় এই দুর্ঘটনা ঘটে। জানাগেছে, নৌপথের বাঁকখালী নদীর মোহনায় প্রবল স্রোতের তোড়ে একটি যাত্রীবাহী নৌকা থেকে ৪ জন যাত্রী নদীতে ছিটকে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় তাৎক্ষণিক ভাবে ২জন যাত্রীকে জীবিত উদ্ধার করা গেলেও এখনও ২জন যাত্রী নিখোঁজ রয়েছে। মহেশখালীর উপজেলা প্রশাসন বলছে- নিখোঁজ ব্যক্তির সন্ধান ও উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন।

ওই দিন রাত ১১ টায় এ রিপোর্ট লেখার সময় মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীকি মারমা জানিয়েছেন- যাত্রী নিখোঁজের ঘটনার পরপরই একাধিক বোট নিয়ে নিখোঁজ ব্যক্তির অনুসন্ধান ও উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। প্রশাসন থেকে বিষয়টি গুরুত্ব দিয়ে তদারকি করা হচ্ছে, তবে নদীতে অতিরিক্ত স্রোতের কারণে সঠিক ভাবে কাজ করা দূরহ হয়ে পড়েছে। অনুসন্ধানে থাকা ৪টি বোটের মধ্যে একটি বোটে নিখোঁজের স্বজনরা রয়েছে বলে জানান তিনি।
জানা যায় – মহেশখালীর উদ্দেশ্য সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কক্সবাজার ৬ নম্বর ঘাট থেকে ৫০-৬০ জন যাত্রী নিয়ে রওয়ানা দেন গামবোট হিসেবে পরিচিত এই নৌকাটি। কিছু দুর যাওয়ার পর সাগরের বাঁকখালীর মোহনায় গেলে প্রবল স্রোতের কবলে পড়ে নৌকা থেকে ৪ যাত্রী ছিটকে নদীতে পড়ে যায়। তাৎক্ষণিক ভাবে মোহাম্মদ ছিদ্দিক ও মোহাম্মদ বেলাল নামের ২ যাত্রীকে উদ্ধার করা হলেও বাকি ২জনকে উদ্ধার করা সম্ভব হয়নি।
তবে এ রিপোর্ট লেখার সময় ঘাটের মহেশখালী অংশে অবস্থান করা মহেশখালীর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাছবীর হোসেন জানিয়েছেন এ পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১ জন। তার নাম মনির।
এদিকে দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের টিম যৌথভাবে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।